শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:৫৯ অপরাহ্ন

ভালুকায় ব্রিধান ৭১ নমুনা শস্য কর্তন ফলন ধান হেঃপ্রতি ৪.৮ মেঃটন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩, ১১.৪১ এএম
  • ১২১ বার পাঠিত

শফিকুল ইসলাম সবুজ:- ময়মনসিংহের ভালুকা উপজেলার কাচিনা ব্লকে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য প্যাটার্ন ভিত্তিক একক প্রদর্শনীর আওতায় ব্রিধান ৭১ রোপা আমন ধানের শস্য কর্তন অনুষ্ঠান হয়েছে। (০২নভেম্বর) বৃহস্পতিবার সকালে উপজেলার কাচিনা ইউনিয়নের কৃষক গিয়াসউদ্দিনের ধানের শস্য কর্তন অনুষ্ঠান হয়েছে।

কৃষি অফিস সূত্রে জানা যায় হেক্টর প্রতি ৪.৮ মেট্রিকটন ধান উৎপাদন হবে, যা অন্য ধানের চেযে অধিক ফলন ধান, পুষ্টি গুনও অনেক বেশী।

কাচিনা ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা রাজু মিয়া বলেন ব্রিধান ৭১ জাতটি আগাম, ধান চিকন, ভাত খেতে সুস্বাদু। উক্ত ধান কেটে কৃষক সময় মত সরিষা বপন করতে পারেন এবং সরিষা উত্তোলন করে উক্ত জমিতে বোরো আবাদ করতে কোন সমস্যা হয় না।

উক্ত অনুষ্ঠানে পার্শ্ববর্তী বাটাজোর ব্লকের দায়িত্বে থাকা উপসহকারী কৃষি অফিসার সাদ্দাম হোসেন ও পার্শ্ববর্তী হবিরবাড়ী ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম ও অত্র এলাকার অর্ধশত কৃষকসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন উপস্থিত ছিলেন। ব্রিধান ৭১জাত আগামীতে ব্যাপক সম্প্রসারণ হবে বলে কৃষকরা অভিমত প্রকাশ করেন।

উপজেলা কৃষি অফিসার জেসমিন জাহান মুঠোফোনে মুক্তকণ্ঠ কে জানান ভোজ্য তেলের আমদানি কমাতে মাননীয় কৃষিমন্ত্রীর নির্দেশনায় আমরা কৃষকদেরকে রোপা আমন মৌসুমে স্বল্প জীবনকাল সম্পন্ন ধান চাষাবাদের উৎসাহ দিয়ে থাকি এর মাঝে ব্রিধান ৭১, ৭৫, ৪৯, ৮৭, ৯০, ৯৫ চাষ করে কৃষকরা সময় মত সরিষা বপন করতে পারেন। এতে ভোজ্য তেলের চাহিদাও মিটবে এবং  কৃষক বাড়তি আয়ও হবে, গত বছর চেয়ে ভালুকায় এ বছরে সরিষার আবাদ অনেক বেশী হবে বলে আশা করা হচ্ছে।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

আরো পড়ুন.....

greenaronno.com

themes052459
© All rights reserved © 2018 মুক্তকণ্ঠ
Theme Download From Bangla Webs