মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
মারামরি মামলায় ভালুকা উপজেলা পরিষদ চেয়ারম্যান কারাগারে  চারজনকে কুপিয়ে জখম: আসামীদের গ্রেফতারের দাবীতে ত্রিশালে সংবাদ সম্মেলন ভালুকায় স্থানীয় মিল কারখায় ৫০% চাকুরী কোঠার দাবীতে মানববন্ধন ভালুকায় প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ ভালুকায় যুবলীগ নেতার বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ভালুকায় বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ ভালুকায় শহীদ দবিস পালিত ভালুকায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত ভালুকায় বনবিভাগের অবৈধ করাতকল উচ্ছেদ মালামাল জব্দ এবছর বইমেলায় প্রকাশিত হয়েছে কবি ও ঔপন্যাসিক এরশাদ আহমেদ এর রোমান্টিক উপন্যাস “মনপ্রিয়া”

ময়মনসিংহে দর্জি শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

  • আপডেট টাইম : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩, ১২.২৬ পিএম
  • ৯৫৩ বার পাঠিত

ময়মনসিংহ থেকে জাহাঈীর আলম:-

ছাঁটাই-নির্যাতন বন্ধ এবং দর্জি সেক্টরে শ্রম আইন বাস্তবায়নের দাবিতে শহরে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে ময়মনসিংহ দর্জি শ্রমিক ইউনিয়ন। ইউনিয়নের উদ্যোগে ময়মনসিংহ প্রেসকাব প্রাঙ্গণে (৩০আগষ্ট) সকাল ১১ টায় দর্জি শ্রমিকরা সমবেত হয়ে বিক্ষোভ সমাবেশ করে।

ইউনিয়নের সভাপতি মোখলেছূর রহমান দুলালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বাবলী আকন্দ’র সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা কমিটির সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন। এছাড়াও বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা মটরস ওয়ার্কসপ মেকানিক্স ইউনিয়নের সভাপতি মাহবুবুর রহমান বাবুল, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি সারোয়ার হোসেন, দর্জি শ্রমিক ইউনিয়ন নেতা আব্দুর রশিদ, মো: শামীম, আল আমিন ও ইমান আলী প্রমুখ নেতৃবৃন্দ। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সারা বছর চাকুরীর অনিশ্চয়তা, অতিরিক্ত কর্মঘন্টা, আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে চাকুরিচ্যুত করা, স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ না থাকা এবং কথায় কথায় বিনা কারণে চাকুরিচ্যুত করা ইত্যাদি সমস্যা নিয়ে দর্জি শ্রমিকরা কাজ করছে। কারখানাগুলোতে শ্রমিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদান করা হয় না। এমনকি আইনগত সুবিধা পাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা এবং শারীরিক ও মানসিক নির্যাতন ইত্যাদি নানান রকম সমস্যা-সংকট নিয়ে দর্জি শ্রমিকদের জীবন-জীবিকা চালাতে হয়। দর্জি শ্রমিক ও তার পরিবার-পরিজনেরা অনাহারে-অর্ধাহারে ও বিনা চিকিৎসায় জর্জরিত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে বেঁচে থাকার সংগ্রামে লিপ্ত রয়েছে। অথচ মালিকরা শ্রমিকদের দ্বারা মুনাফা অর্জন করে নতুন নতুন কারখানা তৈরি করছে। কিন্তু বাজার দরের সাথে সঙ্গতিরেখে শ্রমিকদের রেট ও মজুরি প্রদান করা হয় না। ইতিমধ্যে সরকার ঘোষিত নিম্নতম মজুরির মেয়াদ অতিক্রান্ত হয়েছে। দর্জি সেক্টরে নতুন মজুরি বোর্ড গঠন করার ক্ষেত্রে সরকার এখনো কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে না।
এমনাবস্থায় দ্রব্যমূল্যের চলমান উর্দ্ধগতিতে জনজীবন অতিষ্ট হওয়ার প্রেক্ষাপট তুলে ধরে তার লাগাম টেনে ধরা এবং দেশব্যাপী দর্জি শ্রমিকসহ গরীব মেহনতি মানুষের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি করেন। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ মজুরি নির্ধারণ, সর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালু, বেকার শ্রমিকদের বেকার ভাতা ইত্যাদি দাবিতে আরো জোরদার সংগঠন-সংগ্রাম গড়ে তোলার আহবানও জানান নেতৃবৃন্দ।

.

দয়াকরে নিউজটি শেয়ার করুন

আরো পড়ুন.....

greenaronno.com

themes052459
© All rights reserved © 2018 মুক্তকণ্ঠ
Theme Download From Bangla Webs