শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ভালুকায় ড্রাইভার ও পথচারীদের মাঝে খাবার স্যালাইন বিতরণ ভালুকায় ইউপি চেয়ারম্যানের বিচার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা ভালুকায় টাকার বিনিময়ে ইউনিয়ন তাঁতী লীগের কমিটি দেওয়ার অভিযোগ ভালুকায় ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি প্রার্থী সাদিকের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী পালিত ভালুকায় ল্যান্ডমার্ক সিটি পার্টি সেন্টার উদ্বোধন জেলায় শ্রেষ্ঠ ওসি ভালুকা মডেল থানার ওসি”শাহ্ কামাল আকন্দ” ভালুকা উপজেলা পরিষদ নির্বাচন চেয়ারম্যান পদে ৯ ভাইস চেঃ পদে ১২ প্রার্থী মাঠে ভালুকায় ইন্ডাস্ট্রিয়াল পুলিশের তৎপরতায় অপরাধজনক কোন ঘটনা ঘটেনি ভালুকায় দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ধোধন ভালুকায় বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কাবাডি খেলায় বহুবার স্বর্ণ পদক পেয়েছেন ত্রিশালের দুলু পুলিশ

  • আপডেট টাইম : রবিবার, ১০ অক্টোবর, ২০২১, ৫.৩৯ এএম
  • ৬২৯ বার পাঠিত

ত্রিশাল থেকে মোহাম্মদ সেলিমঃ- কাবাডি উপমহাদেশের অন্যতম জনপ্রিয় খেলা। বর্তমানে কাবাডি আন্তর্জাতিক ভাবেও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এই খেলা সাধারণত কিশোর থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক ছেলেরা খেলে থাকে। বিশেষ উৎসব জমজমাট আয়োজনের মধ্য দিয়ে কাবাডি খেলার আয়োজন করা হয় ।

দেশ-বিদেশে কাবাডি খেলে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন ময়মনসিংহের ত্রিশাল উপজেলার রামপুর ইউনিয়নের বাহাদুরপুর চকরামপুর এলাকার অবসরপ্রাপ্ত পুলিশ আশরাফুল ইসলাম দুলু ।
তিনি শুধু বাংলাদেশ নয় আন্তর্জাতিক পর্যায়ে কাবাডি খেলে একাধিকবার অংশগ্রহণ করে স্বর্ণ পদক জিতেছেন। আশরাফুল আলম দুলু ১৯৮৮ সালে পুলিশ বাহিনীতে কাবাডি খেলোয়াড় হিসেবে যোগদান করেন।
এরপর ১৯৯১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত দেশ-বিদেশে কখনো খেলোয়ার আবার কখনো কোচ হিসাবে সর্বমোট ১০ টি স্বর্ণপদক ও ৪ টি রৌপ্য সহ দুটি ব্রোঞ্জ পদক পেয়েছেন। এছাড়াও কাবাডি কোচ ফোর্সে অংশগ্রহণ করে ভারত থেকে তিনটি সনদপত্র অর্জন করেন।খেলোয়াড় হিসেবে জাপান, ভারত, নেপাল, চীন , ইন্দোনেশিয়া সহ বিভিন্ন দেশে সফর করেছেন।
জানা গেছে, আশরাফুল ইসলাম দুলু বিভিন্ন কাবাডি প্রতিযোগিতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ , বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ জাতীয় কাবাডি দলের পক্ষে খেলোয়াড় অধিনায়কের দায়িত্ব পালন ও একাধিকবার শ্রেষ্ঠ খেলোয়ারের পুরস্কার অর্জন করেন। ১৯৮৯ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ঢাকা মেট্রোপলিটন পুলিশ কাবাডি দলের নিয়মিত খেলোয়াড় অধিনায়ক ছিলেন এবং একাধিকবার শ্রেষ্ঠ খেলোয়ার হিসাবে চ্যাম্পিয়ন অর্জন করেন। ১২ তম এশিয়ান গেমস ১৯৯৪ সালে হিরোশিমা জাপানে রৌপ্য পদক জিততে সক্ষম হয়। ১৯৯৭ সালে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ টুনামেন্ট অংশগ্রহণ এবং জাপান দলকে পরাজিত করে স্বর্ণপদক পান। তিনি ২০১০ সালে থেকে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন দেশে কোচ হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন।
পুলিশ বাহিনী থেকে অবসরে গেলেও বিগত সময়ে নিষ্ঠা ও সততার সাথে কর্তব্য পালন করায় তিনি বর্তমানে ১৯ তম এশিয়ান গেমস ২০২২ সালের প্রশিক্ষণ ক্যাম্পে বাংলাদেশ জাতীয় পুরুষ কাবাডি দলের কোচ হিসাবে নিযুক্ত আছেন। চলতি বছর বাংলাদেশ সেনাবাহিনী ৫৭ ব্যাটালিয়ান কাবাডি দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।
আশরাফুল ইসলাম জানান, অবসরে গেলেও খেলাধুলার পাশাপাশি আওয়ামীলীগের আদর্শে বিশ্বাসী হয়ে এলাকার অসহায় মানুষের পাশে থেকে কাজ করতে চান।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

আরো পড়ুন.....

greenaronno.com

themes052459
© All rights reserved © 2018 মুক্তকণ্ঠ
Theme Download From Bangla Webs