বুধবার, ২২ মে ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন ভাতার দাবীতে ভালুকায় শ্রমিকদের বিক্ষোভ ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ ময়মনসিংহের যুব মহিলা লীগের নেত্রী রানী’র সাইবার মামলার রহস্য ফাঁস ভালুকায় ডিবির হাতে হেরোইনসহ আটক-৩ ভালুকায় বিশ্ব মা দিবস উদযাপন ভালুকায় ডায়মন্ড লাইফ ইন্সুইরেন্সে মৃত্যু দাবী চেক বিতরণ ও আলোচনা সভা ভালুকা উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন যারা ভালুকায় পরকিয়া সন্দেহে স্ত্রীকে গলা কেটে হত্যা করেছে স্বামী ভালুকায় গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার,পাষণ্ড স্বামী পলাতক আটক-৩ ভালুকায় কারখানা শ্রমিকদের মহাসড়ক অবরোধ, দুই ঘন্টা যানচলাচল বন্ধ চরম ভোগান্তিতে দূরপাল্লার যাত্রী সাধারণ

শিক্ষক সমিতির আয়োজনে জাতীয় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পালিত

  • আপডেট টাইম : শনিবার, ১৪ আগস্ট, ২০২১, ২.৫৩ এএম
  • ২৫৭ বার পাঠিত

মোহাম্মদ সেলিম,ত্রিশাল থেকে:- ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শুক্রবার সন্ধায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে জাতীয় শোক দিবস ও শোকাবহ আগস্ট স্মরণে “রক্তস্নাত আগস্ট : বাঙালি জাতির গ্লানি” শীর্ষক একটি অনলাইন স্মারক বক্তৃতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মিজানুর রহমান শিক্ষাবিদ ও সাবেক উপাচার্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. এএইচ এম মোস্তাফিজুর রহমান, উপাচার্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং প্রফেসর মো. জালাল উদ্দিন, ট্রেজারার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. উজ্জল কুমার প্রধান, সভাপতি বঙ্গবন্ধু-নীলদল এবং ডক্টর সেলিম আল মামুন, সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু-নীলদল। উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনাব মো. মাসুদ চৌধুরী সাধারণ সম্পাদক শিক্ষক সমিতি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমদাদুর রাশেদ সভাপতি শিক্ষক সমিতি। উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন “জাতীয় শোক দিবস ও শোকাবহ আগস্ট” স্মরণ আয়োজক কমিটির আহবায়ক ও শিক্ষক সমিতির সহ-সভাপতি জনাব আল জাবির।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন”জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার এক বক্তব্যে বলেছিলেন বাঙালি জাতি ঐক্যবদ্ধ হয়ে কোন সংগ্রাম করে কিছু অর্জন করতে চায় অবশ্যই সেটা অর্জন করবে তাদের দাবায়ে রাখতে পারবে না বঙ্গবন্ধু তাঁর প্রায় ৪৩ বছর পর সেটাই প্রমাণ করেছেন। বঙ্গবন্ধুকে স্মরণ করার অর্থ উনার যে আদর্শ যে নীতি যে পথে চলেছেন আমরা যদি সেই পথে চলতে পারি আমাদের বিশ্বাস তাহলে আমরাও সেই সোনার মানুষ হবো সোনার দেশ গড়ে তুলতে পারব। তিনি উদাহরণ দিয়ে বলেন তাঁর এলাকায় যখন একবার খরা হয় তখন নিজের গোলার ধান এলাকার মানুষকে এনে দেন।
অনুষ্ঠানের মুখ্য আলোচক প্রফেসর ড. মিজানুর রহমান ১৫ ই আগস্টে বঙ্গবন্ধু সপরিবারে হত্যার প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি তার তথ্যবহুল আলোচনায় বাংলাদেশের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন তার বক্তব্যে সকলকে কর্মে চিন্তায় সোনার মানুষ হতে সোনার মানুষ তৈরি করতে এবং সোনার দেশ গড়তে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি শিক্ষকদের পরামর্শ দেন ক্লাসে ছাত্রদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি বঙ্গবন্ধুর আদর্শে ও দেশ প্রেমে ছাত্র-ছাত্রীদের উদ্বুদ্ধ করতে হবে। উপাচার্য এ এস এম মোস্তাফিজুর রহমান তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি কামনা করেন। বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী আলোচনা করেন এবং খুনিদের দ্রুত ফাসি কার্যকরের পদক্ষেপ চান।
সভাপতি তার বক্তব্যে প্রত্যেক বক্তার বক্তব্য মূল্যায়ন করেন এবং সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে অনলাইন আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

আরো পড়ুন.....

greenaronno.com

themes052459
© All rights reserved © 2018 মুক্তকণ্ঠ
Theme Download From Bangla Webs