বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
ভালুকায় প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ ভালুকায় যুবলীগ নেতার বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ভালুকায় বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ ভালুকায় শহীদ দবিস পালিত ভালুকায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত ভালুকায় বনবিভাগের অবৈধ করাতকল উচ্ছেদ মালামাল জব্দ এবছর বইমেলায় প্রকাশিত হয়েছে কবি ও ঔপন্যাসিক এরশাদ আহমেদ এর রোমান্টিক উপন্যাস “মনপ্রিয়া” ভালুকায় সুতার গোডাউনে ভয়াবহ অগ্নিকান্ড ভালুকায় ৬ অটোরিকশাসহ চোরচক্রের ৪ সদস্য আটক ভালুকায় মাইক্রোবাস খাদে প্রান গেলো পুলিশ কর্মকর্তার

রকেটের ধ্বংসাবশেষ নিয়ে চীনকে নাসার তোপ

  • আপডেট টাইম : সোমবার, ১০ মে, ২০২১, ৪.৫৩ এএম
  • ৩৫১ বার পাঠিত

 

আন্তর্জাতিক ডেস্কঃ

ভারত মহাসাগরে পড়েছে চীনের ৫-বি রকেটের ধ্বংসাবশেষ। এ নিয়ে চীনের বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ তুলে সরব হয়েছে নাসা। রকেটের ধ্বংসাবশেষ নিয়ে চীনের ভূমিকায় প্রশ্ন তুলেছে নাসা। নাসার দাবি, চীন দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে।

রোববার (১০ মে) এক বিবৃতিতে নাসার প্রশাসক ও সাবেক মার্কিন সিনেটর বিল নেলসন বলেন, ‘মহাকাশ থেকে ধ্বংসাবশেষ ফিরে আসার ক্ষেত্রে মানুষ ও সম্পদের ক্ষয়ক্ষতির ঝুঁকি নিরসনের দায়িত্ব মহাকাশে রকেট পাঠানো দেশগুলোর। এটা স্পষ্ট যে, চীন মহাকাশের অব্যবহৃত প্রযুক্তি সরঞ্জাম নিয়ে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে।

নাসার বিবৃতিতে বলা হয়, ‘মহকাশ থেকে অব্যবহৃত সরঞ্জাম পৃথিবীতে ভেঙে পড়ার সময় যাতে কোনো ক্ষতি না হয়, সে বিষয়টির ওপর নজর রাখা উচিত। চীনকে এই কাজ করার আগে আরও বেশি করে স্বচ্ছতা বজায় রাখার প্রয়োজন ছিল। বিশেষ করে যখন করোনা মহামারির মতো পরিস্থিতি চলছে, সে বিষয়টি মাথায় রেখে আরও বেশি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন ছিল।’

যদিও চীনা সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, এ বিষয়ে উদ্বেগের কোনো কারণ নেই। চীনের জাতীয় মহাকাশ সংস্থা জানায়, রকেটটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ার আগেই এর বেশিরভাগ অংশ পুড়ে শেষ হয়ে যায়। এর ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ খুব কম হবে।

চীন জানিয়েছে, মলদ্বীপের পশ্চিম দিকে মহাকাশের এসব অব্যবহৃত সরঞ্জাম জমা হয়ে রয়েছে। তবে নাসা জানায়, ওইসব সরঞ্জাম কোথায় জমা হয়ে রয়েছে, তা নিয়ে স্পষ্টভাবে এখনই কিছু জানা যাচ্ছে না।

গত ২৯ এপ্রিল চীনের বৃহত্তম রকেটের ১০৮ ফুট লম্বা লং মার্চ ৫বি ওয়াই ২ রকেট উৎক্ষেপণ করা হয়। রোববার সকালে সেটির ধ্বংসাবশেষ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে

এর আগে গত বছর মে মাসে এরকমই একটি রকেট চীন উৎক্ষেপণ করেছিল। সেটি আইভরি কোস্টে বেশ কয়েকটি বাড়ির ওপর আছড়ে পড়ে। তবে ওই ঘটনায় হতাহতের কোনো ঘটেনি বলে জানা যায়।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

আরো পড়ুন.....

greenaronno.com

themes052459
© All rights reserved © 2018 মুক্তকণ্ঠ
Theme Download From Bangla Webs